টিকা পেতে প্রভাবশালীদের হুমকি ফোনে দেশ ছাড়লেন সিরাম ইনস্টিটিউটের প্রধান

ADAR.jpg

সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার প্রধান আদার পুনাওয়ালা

Onlooker desk: টিকা চেয়ে লাগাতার হুমকির মুখে দেশ ছেড়ে চলে গেলেন সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার প্রধান আদার পুনাওয়ালা। গত সপ্তাহের শেষে দেশ ছেড়ে লন্ডন চলে যান তিনি। ‘দ্য টাইমস’ পত্রিকায় শনিবার প্রকাশিত এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, ‘আমি এখানে বেশ কিছু দিনের জন্য থাকব। কারণ আমি ওই পরিস্থিতিতে ফিরতে চাই না।’

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং অ্যাস্ট্রাজেনেকার তৈরি ভ্যাকসিন কোভিশিল্ডের ভারতে প্রস্তুতকারক সংস্থা সিরাম ইনস্টিটিউট। আদার সেই সংস্থার চিফ এগজিকিউটিভ অফিসার। সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘আমি এমন একটা পরিস্থিতিতে থাকতে চাই না যেখানে নিজের কাজ করা সত্ত্বেও কোনও কেষ্ট-বিষ্টুর চাহিদা পূরণ না করতে পারায় তাঁরা কী ভাবে বদলা নেবেন সেটাও আঁচ করা সম্ভব নয়। সব কিছু আমার ঘাড়ে এসে পড়ছে। কিন্তু আমি তো একা কিছু করতে পারব না।’ তাঁর অভিযোগ, সকলেই আগে টিকা পেতে চাইছেন। কিন্তু তাঁদের আগেও যে অন্য কারোর জন্য টিকা বেশি প্রয়োজন হতে পারে, তা প্রভাবশালীরা বুঝতে চাইছেন না। অবস্থা এমনই যে আদার আরও জানান, কোভিশিল্ড চেয়ে তাঁর কাছে আসা ফোনগুলির তুলনায় খারাপ কিছু হতে পারে না।

ওই কর্তার কথায়, ‘প্রভাবশালীরা প্রথমে টেলিফোন করে আন্তরিক ভাবেই কথা বলছেন। কিছু কথাবার্তার পরই টিকা চাইছেন। আর লাইন দিয়ে দাঁড়িয়ে থাকা সাধারণ মানুষকে বাদ রেখে সেটা সম্ভব নয় জানালেই বদলে যাচ্ছে গলার সুর। ব্যক্তিগত ভাবে হুমকির পাশাপাশি সিরাম ইনস্টিটিউটকেও ঠিক ভাবে কাজ করতে দেওয়া হচ্ছে না।’ এই লাগাতার হুমকির মুখে পড়ে তিক্ত অভিজ্ঞতা থেকেই দেশ ছাড়েন তিনি। তবে বিদেশে থেকেও কোভিশিল্ডের উৎপাদন করার পরিকল্পনার কথা জানিয়েছেন তিনি।

টাইমস পত্রিকার সাক্ষাৎকারটি সামনে আসতেই দেশ জুড়ে সমালোচনার ঝড় উঠেছে। যদিও কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে যে, আদারের জন্য আগেই ওয়াই ক্যাটেগরির নিরাপত্তা দেওয়া হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top