টিকার পার্শ্বপ্রতিক্রিয়ায় রক্ষাকবচ দেওয়া হোক সকলকে, দাবি সিরামের

serum-institute-of-india.jpg

Onlooker desk: ফাইজার ও মডার্নাকে টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার ক্ষেত্রে ক্ষতিপূরণে ছাড় দিলে তাদেরও তা দিতে হবে বলে দাবি করল কোভিশিল্ডের প্রস্তুতকারক সংস্থা সিরাম ইনস্টিটিউট। শুধু তাদেরই নয়, দেশি-বিদেশি সব সংস্থাকেই এই রক্ষাকবচ দিতে হবে বলে তাদের বক্তব্য। সকলের জন্য সমান নিয়ম হওয়া উচিত বলে উল্লেখ করেছে সিরাম।
সিরাম বর্তমানে অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন কোভিশিল্ড ভারতে প্রস্তুত করছে। এ বাদেও তিনটি নতুন ভ্যাকসিনের ট্রায়ালে যুক্ত তারা। এর মধ্যে ওষুধ প্রস্তুতকারক সংস্থা নোভোভ্যাক্সের সঙ্গে মিলে তৈরি কোভোভ্যাক্সের ট্রায়াল অনেকটা এগিয়ে গিয়েছে। এ বাদে ন্যাজাল ভ্যাকসিন কোডাজেনিক্স এবং স্পাইবায়োটেক-এর কাজও চলছে।
সরকারি ভাবে এখনও কোনও সংস্থাকে টিকার পার্শ্ব প্রতিক্রিয়ার জন্য ক্ষতিপূরণ থেকে ছাড় বা ইনডেমনিটি দেওয়া হয়নি। কিন্তু ফাইজার ও মডার্না ভারতে টিকা সরবরাহের আগে এই ছাড় চেয়েছে। স্বাস্থ্য মন্ত্রকের একটি সূত্রের দাবি, এই টিকাগুলি জরুরি ভিত্তিতে প্রয়োগের আবেদন জানালে রক্ষাকবচ দিতে সমস্যা নেই। ফাইজার ও মডার্নাকে অন্য দেশে এই সুবিধা দেওয়া হলে ভারতেও তা দেওয়া হতে পারে বলে ওই সূত্রের খবর। আমেরিকায় এই ইনডেমনিটি দেওয়া হয়েছে।
তবে এ নিয়ে ফাইজার এখনই বিস্তারিত ভাবে মুখ খুলতে চায়নি। দেশে টিকা সংক্রান্ত বিশেষজ্ঞ দলের প্রধান ভি কে পলও গত মাসে জানিয়েছিলেন, ফাইজারের সঙ্গে আলোচনা চলছে। সব ঠিক থাকলে জুলাইয়ে তাদের কিছু টিকা ভারতে পৌঁছতে পারে বলে ইঙ্গিত মিলেছে। ইনডেমনিটির ব্যাপারে দেশের নাগরিকদের সুরক্ষার কথা মাথায় রেখেই সিদ্ধান্ত হবে বলে জানিয়েছিলেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top