দ্বিতীয় ঢেউয়ের জন্য দায়ী ডেল্টা ভ্যারিয়ান্ট, জানাল সরকারি সমীক্ষা

covid.jpg

Onlooker desk: ভারতে প্রথম হদিস মেলা করোনার ডেল্টা ভ্যারিয়ান্টই (delta variant) দ্বিতীয় ঢেউয়ের কারণ বলে জানাল একটি সরকারি সমীক্ষা। বি.১.৬১৭.২ বা ডেল্টা ভ্যারিয়ান্ট (delta variant) ইংল্যান্ডের কেন্টে প্রথম খোঁজ পাওয়া আলফা ভ্যারিয়ান্টের চেয়েও অনেক বেশি সংক্রামক বলে ওই সমীক্ষায় প্রকাশ। বস্তুত, তা ৫০ শতাংশ বেশি ছোঁয়াচে।
জিনোম সিকোয়েন্সিংয়ে দেখা গিয়েছে, দেশে ১২ হাজার ২০০-রও বেশি উদ্বেগজনক ভ্যারিয়ান্ট রয়েছে। কিন্তু তাদের অস্তিত্ব নেহাতই কম। তার তুলনায় ডেল্টা ভ্যারিয়ান্টের (delta variant) উপস্থিতি বহু গুণ বেশি। যে কারণে অন্য সব ভ্যারিয়ান্টকে পিছনে ফেলে দ্বিতীয় ঢেউয়ে ডেল্টা ভ্যারিয়ান্টেরই (delta variant) দাপাদাপি দেখা গিয়েছে। ২৯ হাজার নমুনার জিনোম সিকোয়েন্সিং করে দেখা গিয়েছে, ডেল্টা ভ্যারিয়ান্ট (delta variant) পাওয়া গিয়েছে ৮ হাজার ৯০০টি নমুনায়।
দেশের সব রাজ্যে ডেল্টা ছড়িয়ে থাকলেও দিল্লি, অন্ধ্রপ্রদেশ, গুজরাট, মহারাষ্ট্র, ওডিশা ও তেলঙ্গানায় তা সবচেয়ে বেশি সংক্রমণ ঘটিয়েছে। এমনকী, টিকাকরণের পরেও নানা ভাবে আক্রমণ চালিয়ে গিয়েছে তা। সে জায়গায় টিকাকরণের পরেও সংক্রমণের নজির আলফা ভ্যারিয়ান্টের ক্ষেত্রে দেখা যায়নি। তবে সংক্রামিত করলেও তার বাড়াবাড়ি বা মৃত্যু ঘটানোর পিছনে এর ভূমিকা কতখানি, সেটা এখনও পরিষ্কার নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top