কয়েক সপ্তাহে দ্বিগুণ হবে মৃত্যু, অবশ্যম্ভাবী তৃতীয় ঢেউ

CORONA.jpeg

Onlooker desk: আগামী কয়েক সপ্তাহে দেশে কোভিডে মৃত্যু দ্বিগুণ হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করলেন বিশেষজ্ঞরা। বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্সের একদল গবেষক একটি গাণিতিক মডেলের মাধ্যমে হিসাব কষে দেখিয়েছেন, বর্তমান ধারা অব্যাহত থাকলে আগামী ১১ জুনের মধ্যে মৃতের সংখ্যা ৪ লক্ষ ৪ হাজারের কাছাকাছি পৌঁছবে। করোনায় মৃত্যু বর্তমানের তুলনায় দ্বিগুণ হবে বলে আশঙ্কা করছেন তাঁরা। ওয়াশিংটনের একটি বিশ্ববিদ্যালয়ের গবেষণা অনুযায়ী জুলাইয়ের শেষে মৃত্যু ১০ লক্ষ ছাড়িয়ে যাবে।
এই পরিস্থিতিতে স্বাস্থ্য কাঠামোর উন্নতি, মাস্ক ও সাবান-স্যানিটাইজারের যথাযথ ব্যবহার এবং সামাজিক দূরত্ব বজায় রাখাই পথ বলে বিশেষজ্ঞরা বারবার জানাচ্ছেন। গোটা পৃথিবীতে করোনায় এ দেশেই সবচেয়ে বেশি মানুষ মারা যাবেন বলে আশঙ্কা করা হচ্ছে।
এখানেই খারাপ খবর শেষ নয়। দ্বিতীয় ঢেউয়ে বেসামাল দেশে তৃতীয় ঢেউ আছড়ে পড়া অবশ্যম্ভাবী বলে জানিয়েছেন কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক উপদেষ্টা কে বিজয়রাঘবন। সে জন্য, নিত্যনতুন চরিত্রে হাজির হওয়া ভাইরাস স্ট্রেনের সঙ্গে মোকাবিলায় সক্ষম ভ্যাকসিন দরকার বলে জানিয়েছেন তিনি। তাঁর কথায়, ‘যে হারে ভাইরাস ছড়াচ্ছে তাতে তৃতীয় ঢেউ আসবেই। কিন্তু ঠিক কোন সময়ে তা আসবে, সেটা নির্দিষ্ট ভাবে বলা যাচ্ছে না। তার আগে স্বাস্থ্য পরিকাঠামো উন্নতির পাশাপাশি টিকার উন্নয়ন প্রয়োজন।’
সাপ্তাহিক রিপোর্টে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, বর্তমানে বিশ্বের মোট কোভিড কেসের ৪৬ শতাংশ ভারতের। মোট মৃত্যুর ২৫ শতাংশও এখানেই।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top