দেশে ফের হাজারের উপরে দৈনিক মৃত্যু, সংক্রমণও ৪০ হাজারের বেশি

Delta-Plus.jpg

Onlooker desk: দেশে করোনায় দৈনিক মৃত্যুর সংখ্যা ফের হাজার পেরোল। শুক্রবারের ৯১১ থেকে তা এক লাফে ১,২০৬- পৌঁছেছে শনিবার। গত বেশ ক’দিন মৃত্যু হাজারের নীচে ছিল। ফের তা এতখানি বেড়ে যাওয়ায় বেড়েছে উদ্বেগ।
শুক্রবার দৈনিক সংক্রমণ ছিল ৪৩ হাজার ৩৯৩। শনিবার তা সামান্য কমে হয়েছে ৪২,৭৬৬। দেশে এ পর্যন্ত ৩ কোটি ৭ লক্ষ ৯৫ হাজার ৭১৬টি কেসের হদিস মিলেছে। মারা গিয়েছেন ৪ লক্ষ ৭ হাজার ১৪৫। পজিটিভিটি রেট ২.১৯ শতাংশ। এই নিয়ে টানা ১৯ দিন তা ৩ শতাংশের নীচে রয়েছে।
দেশের মধ্যে গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণের খোঁজ পাওয়া গিয়েছে কেরালায়। একদিনে ১৩ হাজার ৫৬৩টি কেসের হদিস পাওয়া গিয়েছে। তার পরেই রয়েছে মহারাষ্ট্র (৮,৯৯২), তামিলনাড়ু (৩,০৩৯), কর্নাটক (২,২৯০)।
এ দিকে, কোভিড একটু কমায় নানা রাজ্যে কড়াকড়ি শিথিল হতেই বিভিন্ন পর্যটনস্থলে বেড়েছে ভিড়। দূরত্ব-বিধি শিকেয় তুলে মাস্ক না পরে গাদাগাদি ভিড়ের ছবি ধরা পড়েছে নানা জায়গায়। তা নিয়ে সতর্ক করেছে কেন্দ্রীয় সরকার।
বিভিন্ন পর্যটনস্থলে কঠোর নিয়ম চালু করে পরিস্থিতিতে লাগাম পরানোর চেষ্টা হচ্ছে। স্বাস্থ্য মন্ত্রক এই গা-ছাড়া ভাবকে ‘উদ্বেগের কারণ’ হিসাবে চিহ্নিত করেছে। ভিড়ে যে ভাইরাস অত্যন্ত দ্রুত গতিতে ছড়ায়, সে কথা স্মরণ করানো হয়েছে।
করোনার ভয়াবহ দ্বিতীয় ঢেউ, যা মার্চ-এপ্রিলে শুরু হয়েছিল, সেটা এখনও শেষ হয়নি। শুক্রবারই এ কথা জানিয়ে সতর্ক করেছে সরকার। সে কারণে ভিড় এড়িয়ে চলা, মাস্ক পরার মতো কোভিড সংক্রান্ত বিধি মেনে চলার জন্য বারবার আবেদন জানানো হচ্ছে।
উদ্বেগ আরও বাড়িয়ে প্রবল সংক্রাম্ক কাপ্পা ভ্যারিয়ান্টের খোঁজ মিলেছে উত্তর প্রদেশে। জিনোম সিকোয়েন্সিংয়ে এই ভ্যারিয়ান্ট ধরা পড়েছে বলে রাজ্য সরকার জানিয়েছে। কাপ্পাকে ‘ভ্যারিয়ান্ট অফ ইন্টারেস্ট’ হিসাবে চিহ্নিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। ডেল্টা প্লাসের ৯০টি কেসের খোঁজ পাওয়া গিয়েছে ত্রিপুরায়। উত্তর-পূর্বে এই ভ্যারিয়ান্টের হদিস এর আগে মেলেনি।
উদ্বেগজনক পরিস্থিতির মধ্যেই টিকার ঘাটতিও চিন্তা বাড়াচ্ছে। মোট ঘাটতির ৫৪ শতাংশই বিহার, রাজস্থান ও পশ্চিমবঙ্গে।
অন্য দিকে, আসন্ন তৃতীয় ঢেউ মোকাবিলায় প্রস্তুতি নিচ্ছে দিল্লি। আসন্ন কয়েক সপ্তাহের সংক্রমণের মুখে গ্রেডেড রেসপন্স অ্যাকশন প্ল্যান তৈরি করছে রাজধানী। হরিয়ানা আবার আগামী ১৬ জুলাই নবম থেকে দ্বাদশের অফলাইন ক্লাসে অনুমতি দিয়েছে। ষষ্ঠ ও অষ্টমের ক্লাস শুরু ২৩ জুলাই।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top