দেশে একদিনে মৃত ৬০০-র কাছাকাছি, ১০ রাজ্যের পরিস্থিতি পর্যালোচনায় কেন্দ্র

Corona-Test1.jpg

Onlooker desk: গত ২৪ ঘণ্টায় নতুন করে ৪১ হাজার ৬৪৯টি করোনা (corona) সংক্রমণের হদিস মিলল শনিবার। মারা গিয়েছেন ৫৯৩ জন।
স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী পাঁচটি রাজ্যে সর্বাধিক সংক্রমণের খোঁজ পাওয়া যাচ্ছে। তার মধ্যে সবার উপরে রয়েছে কেরালা। কেরালায় দৈনিক সংক্রমণ ২০,৭৭২। তারপরে রয়েছে মহারাষ্ট্র (৬,৬০০), অন্ধ্রপ্রদেশ (২,০৬৮), তামিলনাড়ু (১,৯৪৭) এবং কর্নাটক (১,৮৯০)।
পরিসংখ্যান অনুযায়ী, নতুন কোভিড কেসের ৭৯.৯ শতাংশই এই পাঁচটি রাজ্যে। তার মধ্যে শুধু কেরালাতেই মোট সংক্রমণের ৪৯.৮৭ শতাংশ।
আজ, শনিবার কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ এই পাঁচটি-সহ দেশের ১০ রাজ্যের পরিস্থিতি পর্যালোচনা করবেন। রাজ্যগুলি হল কেরালা, মহারাষ্ট্র, কর্নাটক, তামিলনাড়ু, অন্ধ্র প্রদেশ, ওডিশা, অসম, মিজোরাম, মেঘালয় ও মণিপুর।
কেন্দ্র ইতিমধ্যেই ৬ সদস্যের মাল্টি-ডিসিপ্লিনারি দল পাঠিয়েছে কেরালায়। যারা রাজ্যের করোনা (corona) পরিস্থিতি বিচার করে সংক্রমণে লাগাম পরানোর পথ স্থির করবে। এই দলের নেতৃত্বে রয়েছেন ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের অধিকর্তা ডঃ সুজিত সিং। শুক্রবার রাতেই তিরুবনন্তপুরম পৌঁছেছে দলটি
সুজিত আগেই বলেছেন, ‘উদ্বেগের অনেকগুলি কারণ রয়েছে। তার মধ্যে একটি হল বেশি পজিটিভিটি রেট। সর্বত্র যখন আক্রান্তের সংখ্যা কমছে, তখন করোনা (corona) সংক্রমণ বাড়ছে কেরালায়। রাজ্যের সঙ্গে কথা বলে দেখা যাক। পরিস্থিতি ঠিক কেমন, দেখি।’ কেবল বেশি সংক্রামিতই নয়। কেরালাতে পজিটিভিটির হারও চড়া —১৩.৬১ শতাংশ।
চেন্নাইয়ের ইনস্টিটিউট অফ ম্যাথেমেটিক্যাল সায়েন্সেস জানিয়েছে।, কোভিড-১৯ ছড়ানোর হার (আর ভ্যালু) কেরালা এবং উত্তর-পূর্বের রাজ্যগুলিতে বাড়ছে। কেরালায় আর ভ্যালু ১.১১ এর আশপাশে। ইনস্টিটিউটের তরফে শীতাভ্র সিনহা বলেন, ‘আর ভ্যালু ১-এর নীচে আর অ্যাক্টিভ কেস কয়েকশোর মধ্যে থাকলে অতিমারী নিয়ন্ত্রণ করা সম্ভব হয়। বর্তমানে দেশের আর ভ্যালু ১-এর কাছাকাছি। তবে সেটা যে কোনও সময়ে ১-এর বেশি বা কম হতে পারে বলে শীতাভ্র জানিয়েছেন।
মহারাষ্ট্রে ৬,৬০০টি নতুন করোনা (corona) কেস ধরা পড়েছে শুক্রবার। মারা গিয়েচেন ২৩১ জন। স্বাস্থ্য মন্ত্রকের প্রতিমন্ত্রী ডঃ ভারতী প্রবীণ পাওয়ার জানান, যে রাজ্যগুলিতে কোভিডের হার বাড়ছে, সেখানে ইতিমধ্যেই দল পাঠানো হয়েছে। সংক্রমণে লাগাম পরাতে আরও কিছু পদক্ষেপ করা হবে। মহারাষ্ট্রে এ পর্যন্ত মোট ৬২ লক্ষ ৯৬ হাজার ৭৫৬টি কোভিড সংক্রমণের খোঁজ পাওয়া গিয়েছে। মারা গিয়েছেন ১ লক্ষ ৩২ হাজার ৫৬৬ জন।

Theonlooker24x7.com সব খবরের নিয়মিত আপডেট পেতে লাইক করুন ফেসবুক পেজ  ফলো করুন টুইটার

Leave a Reply

Your email address will not be published.

scroll to top