দেশে ৪০ হাজারের কাছাকাছিই দৈনিক সংক্রমণ, উত্তর-পূর্বের অবস্থা উদ্বেগজনক

India-covid-19-cases.jpg

Onlooker desk: রবিবারের তুলনায় সামান্য কমল দেশে দৈনিক সংক্রামিতর সংখ্যা। সোমবার গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় (covid 19) আক্রান্ত হয়েছেন ৩৯ হাজার ৩৬১ জন। মারা গিয়েছেন ৪১৬ জন। রবিবার মৃতের সংখ্যা ছিল ৫৩৫।
তবে বর্তমানে চিন্তা বাড়াচ্ছে উত্তর-পূর্বের রাজ্যগুলি। মণিপুর, মিজোরাম, অসম-সহ উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলিতেই এখন বেশিরভাগ সংক্রমণ। দৈনিক আক্রান্তের নিরিখে এই রাজ্যগুলির মধ্যে সবার উপরে রয়েছে মিজোরাম। সোমবার গত ২৪ ঘণ্টায় মিজোরামে ২,৩০৭ জনের করোনা (covid 19) ধরা পড়েছে। মণিপুরে ১,২০৭ এবং অসমে ১,০৫৪ জন নতুন করে কোভিডে (covid 19) আক্রান্ত হয়েছেন।
এ দিকে, সংক্রমণ ও মৃত্যু আগের দিনের তুলনায় কিছুটা কমলেও চিন্তা বাড়িয়েছে পজিটিভিটি রেট। সোমবার দেশের পজিটিভিটি রেট ৩.৪১ শতাশ। ৩৪ দিন বাদে তা ৩ শতাংশের উপরে উঠল। স্বাস্থ্য মন্ত্রক সূত্রের খবর, এ পর্যন্ত দেশে টিকার ৪৫.৩৭ কোটি ডোজ দিয়েছে কেন্দ্রীয় সরকার।
বর্তমানে দেশে সবচেয়ে বেশি দৈনিক সংক্রমণ কেরালায়। গত ২৪ ঘণ্টায় কেরালায় নতুন করে ১৭ হাজার ৪৬৬ জনের করোনা (covid 19) ধরা পড়েছে। মারা গিয়েছেন ৬৬ জন। মোট সংক্রামিতের নিরিখে সবচেয়ে খারাপ পরিস্থিতি মহারাষ্ট্রের। গত ২৪ ঘণ্টায় নতুন করে ৬,৮৪৩ জনের সংক্রমণ ধরা পড়েছে। মারা গিয়েছেন ১২৩ জন।
পশ্চিমবঙ্গে রবিবারের বুলেটিনে স্বাস্থ্য দপ্তর জানিয়েছে, নতুন করে ৮০৬ জনের শরীরে করোনার হদিস মিলেছে। মারা গিয়েছেন ৯ জন। শনিবার সংক্রামিতের সংখ্য ছিল ৭৩০। মৃত্যু ৮।
এ দিকে, আজ, সোমবার ৫০ শতাংশ ক্ষমতা নিয়ে সিনেমা হল, থিয়েটার, মাল্টিপ্লেক্স খুলছে দিল্লিতে। মেট্রোয় এতদিন মোট ক্ষমতার চেয়ে কম যাত্রীকে উঠতে দেওয়া হচ্ছিল। কিন্তু আজ থেকে ১০০ শতাংশ ক্ষমতা নিয়ে মেট্রো চালানোয় ছাড় দেওয়া হয়েছে। দিল্লি মেট্রোরেল কর্পোরেশন অবশ্য জানিয়েছে, তারা প্রতি কোচে ৫০ জন যাত্রীকে উঠতে দেবে। কেউ দাঁড়িয়ে যেতে পারবে না। বিয়ে বা অন্য সামাজিক অনুষ্ঠানে ৫০ জনের বদলে এখন ১০০ জনের জমায়েতের অনুমতি দিয়েছে দিল্লি সরকার।
এর মধ্যে স্বস্তির খবর মিলেছে উত্তর প্রদেশ থেকে। দেশের সবচেয়ে জনবহুল এই রাজ্যে ২৪ ঘণ্টায় তিনটি সংক্রমণ ও একটি মৃত্যুর খবর পাওয়া গিয়েছে।
কিন্তু চিন্তা বাড়িয়েছে কানোয়ার যাত্রা। করোনার (covid 19) কারণে এ বার যাত্রা বাতিল করা হয়েছে। তার পরেও যাত্রা শুরু করেছেন একদন একদল কানোয়ারি। তাঁরা যাতে প্রবেশ করতে না পারেন, সে জন্য হরিদ্বারের সীমানা সিল করা হয়েছে।
আজ থেকে পাঞ্জাবে দশম, একাদশ ও দ্বাদশের ক্লাস শুরু হচ্ছে। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণে ২ অগস্ট পর্যন্ত রাজ্যজুড়ে কার্ফু বাড়িয়েছে গোয়া।

Theonlooker24x7.com সব খবরের নিয়মিত আপডেট পেতে লাইক করুন ফেসবুক পেজ  ফলো করুন টুইটার

Leave a Reply

Your email address will not be published.

scroll to top