১৩২ দিন পর ভারতের দৈনিক সংক্রমণ ৩০ হাজারের কম

India-daily-Covid-infection.jpg

Onlooker desk: ১৬ মার্চের পর, ১৩২ দিন বাদে ভারতের (India) দৈনিক সংক্রমণ (Covid infection) ৩০ হাজারের নীচে নামল। মঙ্গলবার গত ২৪ ঘণ্টায় নতুন করে ২৯ হাজার ৬৮৯ জনের কোভিড ধরা পড়েছে দেশে। প্রাণ হারিয়েছেন ৪১৫ জন। ৪২ হাজার ৩৬৩ জন করোনামুক্ত হয়ে হাসপাতাল থেকে ছুটি পেয়েছেন।
এরই মধ্যে দেশের পাঁচ রাজ্যের করোনা পরিস্থিতি উদ্বেগ বাড়াচ্ছে। সেগুলি হল কেরালা, অন্ধ্র প্রদেশ, ওডিশা, মহারাষ্ট্র ও তামিলনাড়ু।
বর্তমানে দেশে মোট ৩ লক্ষ ৯৮ হাজার ১০০ জন করোনায় আক্রান্ত (Covid infection)। যা এ পর্যন্ত মোট সংক্রমণের ১.২৭ শতাংশ। দেশে মোট সংক্রামিতের সংখ্যাও ১২৪ দিন পরে ৪ লক্ষের নীচে নেমেছে এ দিন। দৈনিক পজিটিভিটির হার কমে হয়েছে ১.৭৩ শতাংশ।
সোমবার যা ছিল ৩ শতাংশের উপর। সে দিন দৈনিক সংক্রমণ (India Covid infection) ছিল ৩৯ হাজার ৩৬১। দেশে এ পর্যন্ত ৪ লক্ষ ২১ হাজার ৩৮২ জনের মৃত্যু হয়েছে করোনায়। সেরে উঠেছেন ৩ কোটি ৬ লক্ষ ২১ হাজার ৪৬৯। সোমবার হাসপাতাল থেকে ছাড়া পেয়েছিলেন ৩৫ হাজার ৯৬৮ জন। মৃত্যু হয় ৪১৬ জনের।
ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ১৭ লক্ষ ২০ হাজার ১০০টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত ৪৫ কোটি ৯১ লক্ষ ৬৪ হাজার ১২১টি নমুনা পরীক্ষা হয়েছে দেশে।
এ দিকে, ভারতে (India) করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কাও ক্রমশ বাড়ছে। বিশেষত, দৈনিক সংক্রমণ (Covid infection) একটু কমায় কোভিড-বিধি মেনে চলার প্রবণতায় ঢিলেমি দেখা দিচ্ছে। মাস্কে অনীহা, দূরত্ব-বিধি কার্যত শিকেয় উঠেছে। সম্প্রতি পর্যটন স্থলগুলিতে লাগামছাড়া ভিড়ে চোখ কপালে উঠেছিল প্রশাসনের। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও এ নিয়ে সতর্ক করেন মানুষকে।
গত ২৪ ঘণ্টায় কোভিডের ৬৬ লক্ষ টিকার ডোজ দেওয়া হয়েছে দেশবাসীকে। যার হাত ধরে মোট টিকাকরণ ৪৪.১৯ কোটিতে পৌঁছেছে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রক।
প্রায় সব কর্মচারীকে টিকার অন্তত একটি ডোজ দিয়ে ভালো খবর শুনিয়েছে রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড। প্রশ্ন উঠেছে, এ রকম বেসরকারি সংস্থাগুলি যদি পর্যাপ্ত টিকা দিতে পারে, তা হলে সরকারি ক্ষেত্রে টিকার জোগানে ঘাটতি কেন?
দেশের বৃহত্তম বেসরকারি সংস্থা রিলায়্যান্সে অন্তত একটি ডোজ পেয়েছেন ৯৮ শতাংশ কর্মচারী। এ বছর মার্চ পর্যন্ত তাদের বিপুল সাম্রাজ্যে ২ লক্ষ ৩৬ হাজার ৩০০ কর্মী রয়েছেন বলে এক বিবৃতিতে জানিয়েছে ওই সংস্থা।

Theonlooker24x7.com সব খবরের নিয়মিত আপডেট পেতে লাইক করুন ফেসবুক পেজ  ফলো করুন টুইটার

Leave a Reply

Your email address will not be published.

scroll to top