৯৯৫ টাকা স্পুটনিক ভি-র দাম, শুক্রবার দেওয়া হলো প্রথম ডোজ

Sputnik.jpg

Onlooker desk: রাশিয়ার স্পুটনিক ভি ভ্যাকসিনের আমদানি করা ডোজের প্রতিটির দাম পড়বে ৯৯৫ টাকা ৪০ পয়সা। তবে দেশে তৈরি স্পুটনিক ভি-এর দাম তুলনায় কম হবে। করোনার বিরুদ্ধে ৯১.৬ শতাংশ কার্যকরী এই টিকা দেশে ব্যবহারের ছাড়পত্র পাওয়া তৃতীয় ভ্যাকসিন। ভারতে এই টিকা প্রস্তুত করছে ডঃ রেড্ডি’জ। শুক্রবার হায়দরাবাদে স্পুটনিকের প্রথম ডোজ দেওয়া হয় হায়দরাবাদে।
খাতায়কলমে দেশে ১৮ থেকে ৪৪ বছর বয়সিদের টিকাকরণে ছাড়পত্র দেওয়া হলেও ভ্যাকসিনে টানাটানির জেরে সেই প্রক্রিয়া তো বেশিরভাগ রাজ্যে থমকেই আছে। এমনকী, ৪৫-এর উপরে টিকাকরণও হোঁচট খাচ্ছে পদে পদে। এই পরিস্থিতিতে তৃতীয় টিকা হিসাবে স্পুটনিক ভি-কে ছাড়পত্র দেওয়া হয় গত ১৩ এপ্রিল। প্রথম কনসাইনমেন্ট পৌঁছয় ১ মে। বৃহস্পতিবার কেন্দ্র জানিয়েছে, আগামী সপ্তাহ থেকে এই ভ্যাকসিন বাজারে পাওয়া যাবে। ডঃ রেড্ডি’জ জানিয়েছে, আগামী কয়েক মাসে আরও অনেক ডোজ আসবে। পরে ভারতীয় প্রস্তুতকারক সংস্থাগুলিও স্পুটনিক ভি উৎপাদন শুরু করবে।
ভারতে এই মুহূর্তে যে দু’টি ভ্যাকসিন দেওয়া হচ্ছে, সেই কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের তুলনায় স্পুটনিক ভি অনেক বেশি কার্যকরী। বস্তুত এটি বিশ্বের প্রথম তিন সবচেয়ে সক্রিয় টিকাগুলির একটি।
এ দিকে, ভারতে করোনার যে নতুন ভ্যারিয়ান্টের দাপাদাপিতে পরিস্থিতি অত্যন্ত উদ্বেগজনক, তার জেরে বর্তমানে ব্যবহৃত টিকাগুলির কার্যকারিতা কমলেও কোভিডের মারাত্মক থাবা থেকে রক্ষা করতে পারবে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। সিএসআইআর ইনস্টিটিউট অফ জেনোমিক্স অ্যান্ড ইন্টিগ্রেটিভ বায়োলজির অধিকর্তা ডঃ অনুরাগ আগরওয়াল একটি সংবাদমাধ্যমকে সাক্ষাৎকারে জানিয়েছেন, নতুন ভ্যারিয়ান্টের আগেও কোভ্যাক্সিন ও কোভিশিল্ড যথাক্রমে ৭৬ এবং ৮০ শতাংশ সুরক্ষা দিতে পারত। অর্থাৎ সংক্রামিত হওয়ার ২০ আশঙ্কা সেখানেও ছিল। আর এই নতুন ভ্যারিয়ান্টে হয়তো কার্যকারিতা ৮০ থেকে কমে ৭০ আর ৭৬ থেকে কমে ৬৫ হতে পারে।
পাশাপাশি আরও একটু আশার খবর শুনিয়েছে কোভ্যাক্সিনের প্রস্তুতকারক সংস্থা ভারত বায়োটেক। টিকার ঘাটতি নিয়ে এমনিতেই চাপে আছে তারা। এর মধ্যে হায়দরাবাদের এই সংস্তার যুগ্ম প্রতিষ্ঠাতা ও যুগ্ম ম্যানেজিং ডিরেক্টর সুচিত্রা এল্লা শুক্রবার টুইটে জানিয়েছেন, কেরালা, উত্তরাখণ্ড, গুজরাট, আসাম, তামিলনাড়ু, কর্নাটক ও ওড়িশায় ভ্যাকসিন পাঠিয়েছে তারা। সকলকে ঈদের শুভেচ্ছাও জানিয়েছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top