টিকার দু’টি ডোজে মৃত্যুর হার কমেছে ৯৫ শতাংশ, প্রকাশ আইসিএমআর-এর সমীক্ষা রিপোর্টে

WhatsApp-Image-2021-07-01-at-2.16.10-PM-1.jpeg

Onlooker desk: টিকার দু’টি ডোজ নেওয়ায় পুলিশকর্মীদের মধ্যে মৃত্যুর হার ৯৫ শতাংশ কমানো গিয়েছে। আইসিএমআর-এর একটি সমীক্ষা রিপোর্ট তুলে ধরে এ কথা জানিয়েছেন নীতি আয়োগের ভি কে পল। ডেল্টা ভ্যারিয়ান্টের দাপাদাপিতে ভয়াবহ দ্বিতীয় ঢেউয়ে এই প্রবণতা দেখা গিয়েছে।
তামিলনাড়ুর ১ লক্ষ ১৭ হাজার ৫২৪ জন পুলিশকর্মীর মধ্যে এই সমীক্ষা চালানো হয়। দিল্লিতে এক সাংবাদিক বৈঠকে পল জানান, এঁদের মধ্যে ৬৭ হাজার ৬৭৩ জন দু’টি ডোজ নিয়েছেন। ৩২ হাজার ৭৯২ জন নিয়েছেন টিকার একটি ডোজ। এবং ১৭ হাজার ৫৯ জন একটি ডোজও নেননি।
এই ১৭,৫০৯ জনের মধ্যে ২০ জনের মৃত্যু হয়েছে। একটি ডোজ যাঁরা নিয়েছেন, তাঁদের মধ্যে ৭ জনের মৃত্যু হয়েছে। এবং যে ৬৭,৬৭৩ জন টিকার দু’টি ডোজ নিয়েছেন, তাঁদের মধ্যে মারা গিয়েছেন মাত্র ৪ জন।
এই হিসাবে টিকা না-নেওয়া পুলিশকর্মীদের মধ্যে মৃত্যুর হার প্রতি এক হাজারে ১.১৭। এক ডোজ নেওয়া কর্মীদের মধ্যে ০.২১ এবং দু’টি ডোজ গ্রাহকদের ০.০৬ শতাংশ। ভি কে পল জানান, সমীক্ষায় দেখা গিয়েছে, সিঙ্গল ডোজ গ্রাহকদের ক্ষেত্রে টিকার কার্যকারিতা ৮২ শতাংশ। দু’টি ডোজ প্রাপকদের ক্ষেত্রে তা-ই ৯৫ শতাংশ।
সাংবাদিক বৈঠকে তৃতীয় ঢেউ নিয়ে প্রশ্ন করা হয় তাঁকে। উত্তরে ভি কে পল জানান, আগামী ৩-৪ মাস অত্যন্ত সঙ্কটজনক ও গুরুত্বপূর্ণ।
পলের কথায়, ‘দেশে যাতে তৃতীয় ঢেউ আছড়ে পড়তে না-পারে, তা নিশ্চিত করার টার্গেট দিয়েছেন প্রধানমন্ত্রী। সে জন্য আমাদের সকলকে মিলে ঐকমত্যের ভিত্তিতে সিদ্ধান্ত নিতে হবে। টিকাকরণের অগ্রগতির সঙ্গে সঙ্গে আগামী ৩-৪ মাসে আমরা একটা নিরাপদ জায়গায় পৌঁছে যাব। কিন্তু মাথায় রাখতে হবে, আগামী ১০০-১২৫ দিন অত্যন্ত গুরুত্বরপূর্ণ ও সঙ্কটজনক। তা ঠেকাতে প্রশাসন এবং সাধারণ মানুষ, দু’পক্ষকেই দায়িত্বশীল ভূমিকা নিতে হবে।’
এই সাংবাদিক বৈঠকে স্বাস্থ্য মন্ত্রকের যুগ্ম সচিব লব আগরওয়ালও উপস্থিত ছিলেন। তিনি জানান, তৃতীয় ঢেউ কতখানি গুরুতর ভাবে আছড়ে পড়ছে, তার উপরেই পুরো পরিস্থিতি নির্ভরশীল। সে জন্য কোভিড-বিধি মেনে চলা এবং টিকাকরণে জোর দেওয়া জরুরি।
মে-র মাঝামাঝি সময়ে দৈনিক ৪ লক্ষের কাছাকাছি সংক্রমণের হদিস মিলছিল। সে জায়গা থেকে কমে এ সপ্তাহে দৈনিক আক্রান্তের গড় ৪০ হাজারের আশপাশে দাঁড়িয়েছে।
গত ৪ মে দেশের ৫৩১টি জেলায় দৈনিক সংক্রমণ ১০০-র বেশি ছিল। তা কমে ১৪ জুলাই এই সংখ্যা পৌঁছেছে ৭৩-এ।

Theonlooker24x7.com সব খবরের নিয়মিত আপডেট পেতে লাইক করুন ফেসবুক পেজ  ফলো করুন টুইটার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top