দেশে ফের বাড়ল দৈনিক সংক্রমণ, টিকার মিশ্রণ নিয়ে নতুন গবেষণায় সায়

India-covid-19-cases.jpg

Onlooker desk: কোভিশিল্ড এবং কোভ্যাক্সিন মেশালে (Vaccine mix) তা করোনা প্রতিরোধে কতখানি কার্যকর? এ নিয়ে গবেষণায় সায় দিল ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (ডিসিজিআই)। এই গবেষণা ও তার ক্লিনিকাল ট্রায়াল হবে ভেলোরের খ্রিস্টান মেডিক্যাল কলেজে।
গত ২৯ জুলাই সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনের এক সাবজেক্ট এক্সপার্ট কমিটি এই সবুজ সঙ্কেত দিয়েছে।
তবে এই গবেষণা ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ বা আইসিএমআর (ICMR)-এর আগের গবেষণাটির থেকে আলাদা। সেই গবেষণায় টিকার মিশ্রণে (Vaccine mix) বেশি ভালো ফলের সম্ভাবনার কথা বলা হয়। কিন্তু তার পরেও টিকার মিশ্রণ (Vaccine mix) নিয়ে যথেষ্ট উদ্বেগ রয়েছে। কারণ একাধিক গবেষণায় এ নিয়ে একাধিক ধরনের ফল পাওয়া গিয়েছে।
আইসিএমআর গবেষণা চালিয়েছিল উত্তর প্রদেশের ১৮ জন অংশগ্রহণকারীর উপরে। তাঁদের প্রথমে কোভিশিল্ড দেওয়া হয়। পরে অনিচ্ছাকৃত ভাবেই দ্বিতীয় ডোজে দেওয়া হয়েছিল কোভ্যাক্সিন। দলটিতে ১১ জন পুরুষ এবং ৭ জন মহিলা ছিলেন। যাঁদের বয়সের গড় মোটামুটি ভাবে ৬২।
কোভিশিল্ড একটি অ্যাডিনোভাইরাস ভেক্টর প্ল্যাটফর্ম বেসড ভ্যাকসিন। আর কোভ্যাক্সিন হল ইনঅ্যাক্টিভেটেড হোল ভাইরাস ভ্যাকসিন। এই দুইয়ের মিশ্রণে (Vaccine mix) উন্নততর ফল পাওয়া গিয়েছে। শুধু তাই নয়, রোগ প্রতিরোধ ক্ষমতাও এতে বৃদ্ধি পায়।
এ দিকে, বুধবার ফের দেশে একলাফে বেড়েছে দৈনিক সংক্রমণের সংখ্যা। মঙ্গলবার যেখানে ২৮ হাজার ২০৪ জন নতুন আক্রান্তের হদিস মিলেছিল, বুধবার সে জায়গায় নয়া সংক্রমণ ৩৮ হাজার ৩৫৩। অর্থাৎ ১০ হাজার বেশি। দৈনিক মৃত্যুর সংখ্যাও অনেকখানি বৃদ্ধি পেয়ে ফের ৫০০-র কাছাকাছি। বুধবার গত ২৪ ঘণ্টায় মারা গিয়েছেন ৪৯৭ জন।
নতুন সংক্রামিতদের ধরে দেশে এ পর্যন্ত ৩ কোটি ২০ লক্ষ ৩৬ হাজার ৫১১ জনের শরীরে কোভিড সংক্রমণ ধরা পড়ল। সক্রিয় রোগীর সংখ্যা বর্তমানে ৩ লক্ষ ৮৬ হাজার ৩৫১। যা গত ১৪০ দিনের মধ্যে ন্যূনতম।
তবে তাতে স্বস্তির বিশেষ কিছু নেই। মঙ্গলবার কেন্দ্রীয় সরকার জানিয়েছে, গত দু’সপ্তাহ ধরে দেশে ৩৭টি জেলায় দৈনিক সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে।
একই সঙ্গে উদ্বেগ বাড়াচ্ছে আর ভ্যালু (R Value)। অর্থাৎ একজন সংক্রামিত কতজনকে সংক্রামিত করতে পারেন, সেই সংখ্যা। দেশের পাঁচটি রাজ্যে আর ভ্যালু (R Value) ১-এর বেশি। এই পাঁচটি রাজ্য হল হিমাচল প্রদেশ, পাঞ্জাব, গুজরাট, মধ্য প্রদেশ ও উত্তর প্রদেশ।

Theonlooker24x7.com সব খবরের নিয়মিত আপডেট পেতে লাইক করুন ফেসবুক পেজ  ফলো করুন টুইটার

Leave a Reply

Your email address will not be published.

scroll to top