ফের ২ লক্ষের উপরে উঠল সংক্রমণ, রোগমুক্ত প্রায় ৩ লক্ষ

CORONA-VACCINE.jpg

Onlooker desk: মঙ্গলবারের সামান্য স্বস্তির পর ফের বাড়ল উদ্বেগ। বুধবার গত ২৪ ঘণ্টায় ২ লক্ষ ৮ হাজার নতুন করোনা আক্রান্তের হদিস মিলল দেশে। মৃত্যুও ফের বেড়ে চার হাজারের উপরে। করোনামুক্ত হয়েছেন ২ লক্ষ ৯৫ হাজার। মঙ্গলবার প্রায় দেড় মাস বাদে দৈনিক সংক্রামিত দু’লক্ষের নীচে নেমেছিল। বুধবার ফের তা দু’লক্ষাধিক। তবে এ ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য বিষয় রয়েছে, তা হলো এদিনে টেস্টও হয়েছে সর্বাধিক — ২২ লক্ষ ১৭ হাজার।
গত ১৯ মে থেকে এ পর্যন্ত ১৯ লক্ষ করোনা আক্রান্তের হদিস মিলেছে দেশে। এই সময়ের মধ্যে মারা গিয়েছেন ২৮ হাজার মানুষ। চরম এই সঙ্কটের মূহূর্তে আজ, বুধবার সকালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, ‘কোভিড-১৯ এর পরে পৃথিবীটা এক রকম থাকবে না। এখন মহামারীর রূপটা আমরা আরও ভালো ভাবে বুঝতে পেরেছি। আমাদের কাছে টিকা আছে। আমরা আমাদের বিজ্ঞানীদের নিয়ে গর্বিত।’ করোনা যুদ্ধে প্রথম সারির যোদ্ধাদেরওকুর্নিশ জানিয়েছেন তিনি। পাশাপাশি মৃতদের প্রতি শ্রদ্ধা ও তাঁদের পরিবারের প্রতি সহমর্মিতা জানান প্রধানমন্ত্রী।
রাজ্যে রাজ্যে টিকাকরণের গতি বাড়ানো ও ভ্যাকসিন অপচয় ১ শতাংশের কম রাখতে জোর দিচ্ছে কেন্দ্র। কিন্তু টিকার আকালের মধ্যেও বিভিন্ন রাজ্যে তার অপচয় এখনও বেশ বেশি। অপচয়ের জাতীয় গড় ৬.৩ শতাংশ।
মোট আক্রান্তের নিরিখে মহারাষ্ট্র এখনও তালিকার শীর্ষে থাকলেও কেরালা ও তামিলনাড়ু এখন দৈনিক সংক্রমণের নিরিখে বাড়াচ্ছে উদ্বেগ। গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে নতুন করে ২৪ হাজার ১৩৬ সংক্রামিতের হদিস পাওয়া গিয়েছে। কেরালায় ২৯ হাজার ৮০৩ এবং তামিলনাড়ুতে ৩৪ হাজার ২৮৫।
বেশ কয়েক সপ্তাহের লকডাউনের পর দিল্লির অবস্থা অবশ্য এখন অনেক ভালো। মঙ্গলবার সেখানে একদিনে ১৫৬৮টি নতুন সংক্রমণের খোঁজ পাওয়া গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top