সংক্রমণ একটু কম, মৃত্যু ফের চার হাজারের বেশি, দেশ সঙ্কটেই

WhatsApp-Image-2021-05-16-at-12.01.33-PM.jpeg

Onlooker desk: সংক্রমণ কমলো। মৃত্যুর সংখ্যা বাড়ল। রবিবার দেশে গত ২৪ ঘণ্টার কোভিড চিত্র এটাই। এ দিন ৩ লক্ষ ১১ হাজার দেশবাসীর শরীরে নতুন করে করোনার সংক্রমণ মিলেছে। মারা গিয়েছেন ৪ হাজার ৭৭ জন। গত ক’দিন মৃত্য ৪০০০ থেকে সামান্য কমেছিল। সব মিলিয়ে এ পর্যন্ত ২ লক্ষ ৭০ হাজার মানুষের মৃত্যু হয়েছে কোভিডে।
গত ৫ এপ্রিল থেকে দেশে একদিনে সংক্রমণ লক্ষের গণ্ডি ছাড়াতে শুরু করে। মাঝে তা লাগাতার ৪ লক্ষের সীমা পেরিয়ে যায়। পাল্লা দিয়ে বাড়তে থাকে মৃত্যু। গত ক’দিনে করোনা সংক্রমণ কিছুটা কমলেও ১০ দিনে সংক্রামিত হয়েছেন ৪০ লক্ষেরও বেশি মানুষ।
শনিবার কোভিড নিয়ে জরুরি ভিত্তিতে বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। স্থানীয় স্তরে কনটেনমেন্ট করে টেস্ট বাড়ানোর ব্যাপারে কথা হয় সেখানে। তা ছাড়া, রাজ্যগুলি যাতে প্রকৃত তথ্য প্রকাশ করে, তার উপরে জোর দেন মোদী।
শনিবারই দু’সপ্তাহের জন্য রাজ্যে কার্যত লকডাউন ঘোষণা করেছে পশ্চিমবঙ্গ। সে দিন ২৪ ঘণ্টায় ১৪৪ জনের মৃত্যু হয়েছে রাজ্যে।
দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল জানিয়েছেন, দিল্লির প্রত্যেক জেলায় অক্সিজেন কনসেনট্রেটর ব্যাঙ্ক তৈরি করা হয়েছে। হোম আইসোলেশনে থাকা কোভিড রোগীদের কাছে অক্সিজেন পৌঁছে দেওয়ার ব্যবস্থা করবে বিশেষ দল।
এরই মধ্যে উদ্বেগ বাড়িয়েছে কাশ্মীরের পরিস্থিতি। ঊর্ধ্বমুখী সংক্রমণের মুখে সেখানে টিকাকরণ কার্যত থমকে গিয়েছে। শনিবার বহু জেলায় ভ্যাকসিনেশন শূন্যে পৌঁছয়। বাকিরা জানিয়েছে, তাদের মজুত তলানিতে। সরকারির প্রতিশ্রুতি, এ বছরের মধ্যে ২০০ কোটি ডোজের ব্যবস্থা করা যাবে। এমনিতেই দ্বিতীয় ঢেউয়ে দেশের গ্রামাঞ্চলে সংক্রমণ ছড়িয়ে পড়ায় পরিস্থিতি প্রথম দফার তুলনায় বেশি উদ্বেগজনক হয়ে দাঁড়িয়েছে।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top