দৈনিক ৪ লক্ষের সীমা পেরিয়ে গেলো দেশে, মৃত্যু সাড়ে ৩ হাজার

CORONA-INDIA.jpg

Onlooker desk: দেশে দৈনিক সংক্রমণ পেরিয়ে গেল ৪ লক্ষের সীমাও। বিশ্বের মধ্যে এই প্রথম কোনো দেশে একদিনে ৪ লক্ষেরও বেশি মানুষ সংক্রামিত হলেন। মৃত্যু হয়েছে ৩,৫২৩ জনের
সংক্রমণের নিরিখে শীর্ষে রয়েছে মহারাষ্ট্র, কর্নাটক এবং কেরালা। মৃত্যুতেও সবার উপরে মহারাষ্ট্র (৮২৮)। তার পরে দিল্লি (৩৭৫) ও উত্তর প্রদেশ (৩৩২)।
কিন্তু সংক্রমণ এখনো শীর্ষে পৌঁছয়নি। পরশু, সোমবার থেকে বুধবারের মধ্যে তা পিকে পৌঁছবে বলে মনে করছেন বিজ্ঞানীরা।
সংক্রমণের গতিবিধি বিশ্লেষণে নিযুক্ত সরকারি বিজ্ঞানী দলের প্রধান এম বিদ্যাসাগর শুক্রবার বলেন, ‘আমাদের মনে হয়, আগামী সপ্তাহে দেশে দৈনিক সংক্রমণ শীর্ষ ছোঁবে।’
এই দলটিই গত ২ এপ্রিল সরকারি আধিকারিকদের একটি প্রেজেন্টেশনে জানিয়েছিল, মে মাসের ৫ থেকে ১০ তারিখের মধ্যে শীর্ষে উঠবে সংক্রমণ। কিন্তু যা আশা করা হয়েছিল, তার তুলনায় অনেক দ্রুত গতিতে ছড়িয়েছে ভাইরাস। সে কারণে একটু আগেই সংক্রমণ শীর্ষ ছোঁবে বলে মনে করা হচ্ছে। বিদ্যাসাগর জানান, যে সংখ্যা সামনে আসছে, প্রকৃত সংক্রামিত তার ৫০ গুণ বেশি।
এদিকে, ভারত থেকে ভিনদেশে প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জোরদার হচ্ছে। অস্ট্রেলিয়া জানিয়েছে, সে দেশের নাগরিক বা বাসিন্দা কেউ যদি গত ১৪ দিন ভারতে থাকেন তাহলে তাঁকে সোমবার থেকে দেশে ঢুকতে দেওয়া হবে না। কেউ জোর করলে জরিমানা ও জেল হবে। এই প্রথম বাড়ি ফেরাকে অপরাধের তালিকায় ঠাঁই দিলো অস্ট্রেলিয়া!
সুপ্রিম কোর্ট আবার শনিবার প্রশ্ন তুলেছে, দেশে নির্বাচনের সময়ে যে ৭০০ শিক্ষক, শিক্ষিকার মৃত্যু হয়েছে, তাঁদের পরিবারের ব্যাপারে কী ভাবছে সরকার? তবে এদিনই তারা জানিয়েছে, উত্তর প্রদেশে পঞ্চায়েত নির্বাচনের গণনা চলবে কোভিড বিধি মেনে।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top