হু-র তালিকায় না থাকায় কোভ্যাক্সিন গ্রহণকারীদের বিদেশযাত্রায় সংশয়

covaxin.jpg

Onlooker desk: কোভ্যাক্সিনের দু’টি ডোজ নিয়েও অধরা থাকতে পারে আন্তর্জাতিক ভ্রমণের ছাড়পত্র। একটি সংবাদমাধ্যমের রিপোর্টে জানানো হয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) ইমার্জেন্সি ইউজ লিস্টিংয়ে (ইইউএল) ভারত বায়োটেকের কোভ্যাক্সিনের নাম নেই। সেই কারণেই আন্তর্জাতিক ভ্বরণের অনুমতি না-মেলার আশঙ্কা।
ইউরোপের বেশ কিছু দেশ পর্যটনের হাল ফেরাতে পর্যটকদের জন্য সীমান্ত খুলে দিচ্ছে। এ ক্ষেত্রে নিজেদের দেশের স্বাস্থ্য মন্ত্রকের নিয়ম বা হু-এর তালিকায় নাম থাকা প্রস্তুতকারী সংস্থার ভ্যাকসিনে টিকাকরণ সম্পন্ন হলে সেই ভ্রমণার্থীদের প্রবেশের অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তারা।
হু-এর ইইউএলে নাম রয়েছে ভারতের অন্য টিকা প্রস্তুতকারী সংস্থা, পুনের সিরাম ইনস্টিটিউটের। ওই সংস্থার তৈরি কোভিশিল্ড নেওয়া হলে তাই ছাড়পত্র মিলতে পারে। এ ছাড়া ফাইজার-বায়োএনটেক, অ্যাস্ট্রাজেনেকা-অক্সফোর্ড, অ্যাস্ট্রাজেনেকা-এসকেবায়ো, জনসন অ্যান্ড জনসন, মডার্না ও সিনোফার্মের নাম আছে ওই তালিকায়। কোভ্যাক্সিন ছাড়া ভারতে সম্প্রতি ছাড়পত্র পাওয়া রুশ টিকা স্পুটনিক-ভি এর নামও তালিকায় রাখেনি হু।
ইইউএলে পরে এই টিকার নাম যুক্ত করা হতে পারে কি না, সে ব্যাপারে কিছু জানায়নি তারা। এ নিয়ে মে এবং জুনে রিভিউ বৈঠকে আলোচনা হওয়ার কথা। ইউরোপিয়ান ইউনিয়ন, ইংল্যান্ড এবং কানাডাও তাদের অনুমোদিত ভ্যাকসিনের তালিকায় কোভ্যাক্সিনের নাম রাখেনি।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top