বাড়ল সংক্রমণ-মৃত্যু, অক্সিজেনের অভাবকে ‘গণহত্যা’ বলল এলাহাবাদ আদালত

CORONA-INDIA.jpg

Onlooker desk: দিনতিনেক একটু হ্রাস পাওয়ার পর বুধবার দেশে ফের বাড়ল করোনার সংক্রমণ। এদিন গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ৮২ হাজারের বেশি মানুষ। মারা গিয়েছেন ৩,৭৮০ জন। মঙ্গলবারই দেশে মোট সংক্রামিত দু’কোটি পেরিয়েছে। ৩০ দিন বাদে মঙ্গলবার মহারাষ্ট্রে দৈনিক সংক্রমণ ৫০ হাজারের নীচে নেমেছিল। বুধবার ফের তা ৫১ হাজার পেরিয়ে গিয়েছে। মৃত ৮৯১।
মোট সংক্রামিতের নিরিখে মহারাষ্ট্রের পরেই আছে কেরালা, কর্নাটক, উত্তর প্রদেশ, তামিলনাড়ু ও দিল্লি। কর্নাটকে গত ২৪ ঘণ্টায় ৪৪,৬৩১ জন আক্রান্ত হয়েছেন। কেরালায় ৩৭,১৯০। কর্নাটকে স্বাস্থ্য পরিকাঠামোর হাল অত্যন্ত খারাপ।
এরই মধ্যে মঙ্গলবার আরটিপিসিআর টেস্টের নিয়ম বদলেছে কেন্দ্র। ল্যাবরেটরিগুলোর উপরে চাপ কমাতে ঠিক হয়েছে, একবার পজিটিভ এলে সেই ব্যক্তির ফের পরীক্ষা হবে না। হাসপাতালে ভর্তি কেউ সুস্থ হলে তাঁকে আর পরীক্ষা করা হবে না। ‘স্বাস্থ্যবান’ ব্যক্তিদের এক রাজ্য থেকে অন্য রাজ্যে যেতে হলে আরটিপিসিআর করাতে হবে না। যদিও এতে সংক্রমণ আরও বাড়ার আশঙ্কা বৃদ্ধি পেল। বস্তুত, করোনার দ্বিতীয় ঢেউয়ে স্বাস্থ্য পরিকাঠামোর দৈন্য যে ভাবে প্রকট হয়েছে তাতে সরকারের প্রস্তুতির অভাব সামনে এসেছে। এলাহাবাদ হাই কোর্টের পর্যবেক্ষণ – যে ভাবে অক্সিজেনের অভাবে মানুষ মারা যাচ্ছে, তা গণহত্যার সামিল। লখনৌ ও মিরাটে অক্সিজেনের অভাবে বহু মানুষের মৃত্যুতে এই পর্যবেক্ষণ জানায় আদালত।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top