নতুন রেকর্ডে সাড়ে তিন হাজার ছুঁইছুই মৃত্যু, দেশে পৌঁছল মার্কিন সহায়তা

CORONA-BIMAN.jpg

Onlooker desk: কোভিড চিকিৎসার জন্য প্রয়োজনীয় সহায়তা নিয়ে আমেরিকার প্রথম বিমান ভারতে পৌঁছল শুক্রবার। অক্সিজেন সিলিন্ডার, কন্সেন্ট্রেটর থেকে টিকা তৈরির জন্য জরুরি কাঁচামাল, করোনা মোকাবিলার এমন নানা সরঞ্জাম আছে তাতে। এরকম আরও সহায়তা পাঠাচ্ছে আমেরিকা।
মহামারীর দৈনন্দিন ভয়াবহতার মধ্যে এ পর্যন্ত এটি একটি ইতিবাচক দিক। শুক্রবারও দৈনিক সংক্রমণ ও মৃত্যুতে রেকর্ড ছুঁয়েছে দেশ। ৩ লক্ষ ৮৬ হাজার মানুষ নতুন করে সংক্রামিত হয়েছেন। মারা গিয়েছেন ৩,৪৯৮ জন।
দিল্লির পরিস্থিতি ভয়ঙ্কর। বৃহস্পতিবার একদিনে সেখানে মারা গিয়েছেন ৩৯৫ জন। নতুন সংক্রমণ ২৪,২৩৫। গত ৮ দিনে রাজধানীতে কোভিড-মৃত্যু ৩০০র নীচে নামেনি।
বৃহস্পতিবারই সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে স্থানীয় স্তরে কনটেনমেন্ট জোন তৈরি করে সংক্রমণ রোখার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার। তবে কোথাও লকডাউন ঘোষণার কথা বলা নেই স্বরাষ্ট্র মন্ত্রকের ওই নির্দেশিকায়।
মহারাষ্ট্র অবশ্য আগামী ১৫ মে পর্যন্ত কড়াকড়ি বজায় রাখার কথা জানিয়েছে বৃহস্পতিবারই।
অন্যদিকে, কোভিশিল্ডের পর কোভ্যাক্সিনেরও প্রতি ডোজের দাম কমানো হয়েছে। ভারত বায়োটেক জানিয়েছে, এই টিকা রাজ্যগুলি ৪০০ টাকায় কিনতে পারবে। আগে এর দাম ছিল ৬০০ টাকা।
কাল, শনিবার দেশে তৃতীয় দফার টিকাকরণ শুরু হচ্ছে। ১৮র বেশি বয়সি সকলেই এবার টিকা নিতে পারবেন। কো-উইন প্ল্যাটফর্মে সে জন্য ১ কোটি ৩৩ লক্ষ মানুষ ইতিমধ্যে নাম লিখিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top