স্নাতক-স্নাতকোত্তরের ক্লাস শুরু করতে হবে অক্টোবরের মধ্যে, জানাল ইউজিসি

WhatsApp-Image-2021-07-17-at-2.08.17-PM.jpeg

UGC

Onlooker desk: ২০২১-২২ শিক্ষাবর্ষের জন্য পরীক্ষার নিয়ম ও শিক্ষা ক্যালেন্ডার প্রকাশ করল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) (UGC)। কোভিড-বিধি মেনেই এই নির্দেশিকা জারি করেছে কমিশন। নতুন বিজ্ঞপ্তি অনুযায়ী, আগামী ১ অক্টোবরের মধ্যে প্রথম বর্ষের ক্লাস শুরু করতে হবে।
সেই লক্ষ্যে এগোতে হলে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে হবে সেপ্টেম্বরের মধ্যে। সমস্ত কলেজ-বিশ্ববিদ্যালয়কে ৩০ সেপ্টেম্বরের ভিতরে স্নাতক ও স্নাতকোত্তরে ভর্তি শেষ করতে বলেছে ইউজিসি। প্রথম সেমেস্টারের ক্লাস ১ অক্টোবর বা তার আগে শুরু করা হবে। ৩১ অক্টোবরের মধ্যে পূরণ করতে হবে সব শূন্য আসন।
আইসিএসই, সিবিএসই বা অন্যান্য রাজ্য বোর্ডের ফল বেরোনোর আগে ভর্তি শুরু করা যাবে না। তার পরেও কারও ক্ষেত্রে দ্বাদশের রেজাল্ট হাতে না-পেলে কী করা হবে, তা জানিয়েছে কমিশন। কোনও পড়ুয়া যদি দ্বাদশ পাশের ফল হাতে না-পায়, তা হলে ভর্তির দিন কিছুটা পিছনো যেতে পারে। প্রতিষ্ঠানই সেই সিদ্ধান্ত নেবে। তবে সে ক্ষেত্রেও ১৮ অক্টোবরের মধ্যে শুরু করতে হবে নতুন শিক্ষাবর্ষের ক্লাস।
বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, নতুন ভর্তির সঙ্গে সংশ্লিষ্ট নথিপত্র এ বছর ৩১ ডিসেম্বরের মধ্যে জমা দিতে হবে।
ক্লাস, বিরতি, পরীক্ষা, সেমেস্টার-বিরতি ইত্যাদি ক্ষেত্রে সিদ্ধান্ত নেবে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানই। ১ অক্টোবর থেকে আগামী বছর ৩১ জুলাইয়ের মধ্যে চলবে প্রথম সেমেস্টার। সেই অনুযায়ী পরিকল্পনা করবে প্রতিষ্ঠান। তবে এ ক্ষেত্রে মানতে হবে কোভিড-বিধি। কেন্দ্র বা রাজ্য সরকার কিংবা সংশ্লিষ্ট কর্তৃপক্ষ পরিস্থিতি বিবেচনা করে সময়ে সময়ে যে নির্দেশিকা বা বিজ্ঞপ্তি জারি করবে, তা মানতে হবে হুবহু।
পাশাপাশি, কোভিডের জেরে বহু পরিবারের আর্থিক অনটনের বিষয়টিও মাথায় রাখা হয়েছে। অতিমারীতে কাজ হারিয়েছেন অনেক ছাত্রছাত্রীর অভিভাবক। সে দিকে নজর রেখে ক্যানসেলেশন ফি বা মাইগ্রেশন ফি না-নেওয়ার জন্য বিশ্ববিদ্যালয়গুলির কাছে আবেদন জানিয়েছে ইউজিসি। এ ক্ষেত্রে ২০২১-২২ শিক্ষাবর্ষকে স্পেশ্যাল কেস হিসাবে বিবেচনার কথা বলা হয়েছে।
করোনা পরিস্থিতিতে আইসিএসই, সিবিএসই, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক-সহ দশম ও দ্বাদশের পরীক্ষা বাতিল হয়েছে দেশজুড়েই। সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছে, ৩১ জুলাইয়ের মধ্যে বের করতে হবে পরীক্ষার ফল। বিকল্প মূল্যায়ন পদ্ধতি মেনেই তা প্রকাশ করা হবে। অর্থাৎ, অগস্টের আগে কলেজ-বিশ্ববিদ্যালয়ে ভর্তি শুরু হচ্ছে না। মাধ্যমিকের ফল বেরোবে আগামী মঙ্গলবার, ২০ তারিখ। উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ আগামী বৃহস্পতিবার, ২২ তারিখ।

Theonlooker24x7.com সব খবরের নিয়মিত আপডেট পেতে লাইক করুন ফেসবুক পেজ  ফলো করুন টুইটার

Leave a Reply

Your email address will not be published.

scroll to top