ফিক্সিংয়ের অভিযোগ, তদন্ত হবে উইম্বলডনের দু’টি ম্যাচ নিয়ে

WhatsApp-Image-2021-07-14-at-3.31.27-PM.jpeg

Onlooker desk: সদ্যসমাপ্ত উইম্বলডনের অন্তত দু’টি ম্যাচ ঘিরে ম্যাচ-ফিক্সিংয়ের অভিযোগ উঠেছে। এবং তা নিয়ে তদন্ত হবে বলে স্থির হয়েছে। একটি সিঙ্গল এবং একটি ডাবলস ম্যাচে সম্ভাব্য কারচুপির অভিযোগ। বেশ কয়েকটি বেটিং ফার্মও ওই ম্যাচগুলি নিয়ে রিপোর্ট করেছে। তবে ঠিক কোন বেট নিয়ে তদন্ত হবে, সেটা এখনও পরিষ্কার নয়।
প্রথম যে ম্যাচটি ঘিরে রহস্য দানা বেঁধেছে, সেটি ফার্স্ট রাউন্ডের। একটি মেন’স ডাবলস ম্যাচ। বেশ কয়েকটি বেটিং চক্র থেকে কথা ওঠে যে সম্ভাব্য বিজয়ীরা হেরে যাবেন। সরাসরি বেটিংয়ের কারণেই এই পরাজয় হবে। ওই জুটি প্রথম সেটে জেতে। কিন্তু তার পরের সেগুলি হেরে যায়। বেটিংয়ের সময় এবং তার বাজির অঙ্ক থেকে রহস্য দানা বাঁধে।
দ্বিতীয় যে ম্যাচটি নিয়ে তদন্ত হবে, সেটি একটি সিঙ্গলস ম্যাচ। ফার্স্ট রাউন্ডের ওই ম্যাচে একজন খেলোয়াড় জার্মানির। কিন্তু তাঁকে নিয়ে সন্দেহ নয়। সংশয়ের কেন্দ্রে তাঁর প্রতিপক্ষ। শোনা যাচ্ছে, দ্বিতীয় সেটে যে ফল হয়েছে, হুবহু তা-ই হবে বলে পাঁচ অঙ্কের বাজি ধরা হয়েছিল। ওই ম্যাচের সার্ভিস গেমের সংখ্যা নিয়েও বিশেষ বেট ধরা হয়। দু’টি বাজিতেই জয় হয়।
দ্য ইন্টারন্যাশনাল টেনিস ইন্ডিগ্রিটি এজেন্সি (আইটিআইএ) ম্যাচ-ফিক্সিং অভিযোগের তদন্তে রয়েছে। এ নিয়ে সংবাদমাধ্যমের প্রশ্নের সামনে মুখ খুলতে চায়নি তারা। প্রক্রিয়াগত কারণেই তাদের এই নীরবতা। তবে দু’টি ম্যাচের অভিযোগ সম্পর্কে তারা অবহিত বলে আইটিআইএ জানিয়েছে। তাদের তদন্ত পুরোপুরি সম্পন্ন হওয়ার আগে প্রকাশ্যে আনা হয় না।
তাদের এক মুখপাত্র সংবাদমাধ্যমে বলেন, ‘দু’টি ম্যাচ নিয়ে বেটিংয়ের অভিযোগ উঠেছে। তবে অভিযোগ উঠলেই তাতে ম্যাচ-ফিক্সিং প্রমাণিত হয় না। ম্যাচ বিশ্লেষণ করে কোনও ধরনের অনিয়ম নজরে এলে তবেই বিস্তারিত ও গোপনীয় তদন্ত করে দেখা হয়।’
এ বছর জানুয়ারি মাসে গঠন করা হয়েছে আইটিআইএ। চারটি টেনিস গভর্নিং বডি — এটিপি, ডব্লিউটিএ, আইটিএফ এবং গ্র্যান্ড স্লাম বোর্ড এই স্বশাসিত সংস্থা তৈরি করেছে। পেশাদার টেনিসের স্বচ্ছতা বজায় রাখতেই আইটিআইএ-র জন্ম।
এ বছর এপ্রিল থেকে জুনের মধ্যে ১১টি ম্যাচ অ্যালার্ট পেয়েছে তারা। সাম্প্রতিক রিপোর্টে এ কথা জানিয়েছে ওই এজেন্সি। নিয়ন্ত্রিত বেটিং ইন্ডাস্ট্রির সঙ্গে গোপন চুক্তি রয়েছে তাদের। সেই সূত্রেই মিলেছে এই খবর। এর মধ্যে ন’টি আইটিএফ সার্কিটে। বাকি দু’টি ম্যাচ এটিপি ২৫০ ইভেন্টের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top