পিকে কি কংগ্রেসে যোগ দিচ্ছেন? গান্ধীদের সঙ্গে বৈঠকের পরে জল্পনা

FA782A33-E5E0-4E9E-9D85-4D43F9106443.jpeg

Onlooker desk: ভোটকুশলী প্রশান্ত কিশোর (পিকে) কি কংগ্রেসে যোগ দিচ্ছেন? আপাতত এই প্রশ্ন ঘিরে জোর জল্পনা রাজনৈতিক মহলে। মঙ্গলবার সনিয়া গান্ধী, রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধী ভাদরার সঙ্গে বৈঠক করেন পিকে। তার পরদিনই তাঁর কংগ্রেস-যোগ নিয়ে দেখা দিয়েছে জল্পনা। মঙ্গলবার ওই বৈঠক বসে রাহুল গান্ধীর বাসভবনে।
সামনেই উত্তর প্রদেশ ও পাঞ্জাবের নির্বাচন। প্রথমে মনে করা হয়েছিল, তা নিয়েই হয়তো আলোচনা। কিন্তু এখন কিছু সূত্রে খবর মিলেছে, কথাবার্তা হয়েছে ‘বৃহত্তর’ বিষয়ে। নজর সম্ভবত ২০২৪-এর লোকসভা নির্বাচনে। কংগ্রেসকে ২০২৪-এর মহারণের জন্য প্রস্তুত করতে কোনও গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে চলেছেন পিকে। সেই সূত্রেই তাঁর কংগ্রেস-যোগের জল্পনা তীব্র হয়েছে।
২০১৭-র উত্তর প্রদেশ নির্বাচনের পর কংগ্রেসের সঙ্গে পিকে-র সম্পর্ক তলানিতে ঠেকে। সে বার ‘ইউপি কি লড়কি’ স্লোগান শোচনীয় ভাবে ব্যর্থ হয়। ফল প্রকাশের পর ঘনিষ্ঠ মহলে এ জন্য কংগ্রেসকেই দায়ী করেছিলেন পিকে। তাঁর মতে, তাদের জেদ ও একবগ্গাপনার কারণে এই পরাজয়।
ভবিষ্যতে কংগ্রেসের সঙ্গে কাজের প্রশ্নই নেই বলে তখন জানিয়েছিলেন পিকে। কিন্তু প্রিয়াঙ্কার সঙ্গে তাঁর সম্পর্ক ভালো। দু’জনের যোগাযোগও রয়েছে। তা ছাড়া পশ্চিমবঙ্গ ও তামিলনাড়ুতে সম্প্রতি দুই দলকে জয়ের পথ দেখিয়েছেন তিনি। তাই কংগ্রেসের একাংশ মনে করছে, বহু প্রত্যাশিত জয় আসতে পারে পিকে-র হাত ধরেই।
এমন এক পরিস্থিতিতে ঘণ্টাতিনেক রাহুল গান্ধীর বাড়িতে পিকে-র বৈঠক স্বাভাবিক ভাবেই আলোচনার কেন্দ্রে এসেছে।
এ বার পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফল বেরোয় গত ২ মে। সে দিনই পিকে এক সংবাদমাধ্যমকে সাক্ষাৎকারে জানিয়েছিলেন, ভোটকুশলীর কাজ তিনি ছাড়তে চান। প্রসঙ্গত, বঙ্গ বিধানসভার নির্বাচন শুরুর আগেই পিকে জানিয়েছিলেন, তৃণমূল ২০০-র বেশি আসন পাবে। না হলে তিনি এই পেশাই ছেড়ে দেবেন। তৃণমূল ২০০-র বেশি আসনই পেয়েছে। তবু পেশা ছাড়তে চেয়েছেন প্রশান্ত কিশোর।
সে দিনের সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, ‘আমি যা করছি, সেটা করতে চাই না। অনেক হয়েছে। এ বার একটু বিরতি নিতে চাই এবং অন্য কিছু করতে চাই। এই পরিসর ছেড়ে বেরোতে চাই।’
সে দিন তাঁকে জিজ্ঞাসা করা হয়েছিল, তিনি কি রাজনীতিতে ফিরতে চান? এ প্রশ্নের উত্তরে ভোটকুশলী বলেছিলেন, ‘আমি একজন ব্যর্থ রাজনীতিক। দেখি কী করা যায়।’ প্রসঙ্গত, নীতীশ কুমারের জনতা দল ইউনাইটেড-এ যোগ দিলেও পরে তা ছেড়ে বেরিয়ে যান পিকে।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top