১৭ থেকে বেড়ে ২৮ শতাংশ হল কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘভাতা

WhatsApp-Image-2021-07-14-at-6.03.48-PM.jpeg

Onlooker desk: ১ জুলাই থেকে মহার্ঘভাতা বাড়ানো হল কেন্দ্রীয় সরকারি কর্মী ও পেনশভোগীদের। ডিয়ারনেস অ্যালাওয়্যান্স (ডিএ) এবং ডিয়ারনেস রিলিফ (ডিআর)-এর হার ১৭ শতাংশ থেকে বাড়িয়ে ২৮ শতাংশ করা হয়েছে। বেসিক পে-র উপরে এই হারে মহার্ঘভাতা দেওয়া হবে তাঁদের।
এই সিদ্ধান্তের ফলে সরকারের ৩৪ হাজার ৪০০ কোটি টাকা অতিরিক্ত খরচ হবে। উপকৃত হবেন ৪৮ লক্ষ ৩৪ হাজার কেন্দ্রীয় সরকারি কর্মী। এবং ৬৫ লক্ষ ২৬ হাজার পেনশনভোগী। ভাতা বৃদ্ধির ঘোষণা করে এ কথা জানান কেন্দ্রীয় যুবকল্যাণ ও ক্রীড়া মন্ত্রী অনুরাগ ঠাকুর।
একটি বিবৃতিতে কেন্দ্র জানিয়েছে — ১ জুলাই থেকে সরকারি কর্মীদের ডিএ এবং পেনশনভোগীদের ডিআর বৃদ্ধি করা হচ্ছে। বর্তমান ১৭ শতাংশ থেকে ১১ শতাংশ বাড়িয়ে এই হার করা হচ্ছে ২৮ শতাংশ।
মূল্যবৃদ্ধির মোকাবিলার জন্য কেন্দ্রীয় সরকারি কর্মীদের দেওয়া হয় ডিএ। আর পেনশনাররা পান ডিআর। কোভিড অতিমারীতে গত এক বছর এই বৃদ্ধি থমকে। বুধবারের ঘোষণায় স্বস্তি পেলেন কর্মী-পেনশনাররা।
ভাতার বৃদ্ধির পাশাপাশি আরও কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হয়েছে এ দিনের কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে। যেমন, অন্যান্য অনগ্রসর শ্রেণির সাব-ক্যাটেগরাইজেশন। এ জন্য সংবিধানের ৩৪০ ধারায় যে কমিশন তৈরি হয়েছে, তার মেয়াদ বাড়ানো হয়েছে আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত। কমিশনের মেয়াদ এই নিয়ে একাদশ বার বাড়ল। সকলের সঙ্গে কথা বলে এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে ওই কমিশন।
এ বাদেও কিছু জরুরি সিদ্ধান্ত হয়েছে। যেমন —
ক) বিচারব্যবস্থার উন্নয়নে পরিকাঠামো বৃদ্ধি। এ জন্য সেন্ট্রালি স্পনসর্ড স্কিম (সিএসএস) চালিয়ে যাওয়ার অনুমতি দিয়েছে কেন্দ্রীয় সরকার। আরও পাঁচ বছর চলবে এই প্রকল্প। এখনও বহু আদালত ভাড়া বাড়িতে চলছে। অনেক কোর্ট ভবনের অবস্থা ভাঙাচোরা। ন্যূনতম পরিকাঠামোটুকু নেই। এ জন্য ৫,৩৫৭ কোটি টাকা দেবে কেন্দ্র।
খ) ডেনমার্ক ও রাশিয়ার সঙ্গে দু’টি মউ (মেমোরান্ডাম অফ আন্ডারস্ট্যান্ডিং) হয়েছে। ডেনমার্কের সঙ্গে মউ-টি স্বাস্থ্য ও ওষুধপত্র নিয়ে। আর রাশিয়ার সঙ্গে চুক্তি কোকিং কয়লা নিয়ে। যা ইস্পাত উৎপাদনে ব্যবহৃত হয়।
গ) প্রাণিসম্পদ উন্নয়নে বিশেষ প্যাকেজ অনুমোদন করেছে দ্য ক্যাবিনেট কমিটি অন ইকনমিক অ্যাফেয়ার্স। পশুপালনের সঙ্গে যুক্ত ১০ কোটি কৃষকেপ মুনাফা বৃদ্ধির লক্ষ্যে এই প্যাকেজ।
এ বাদেও সরকার কিছু সংস্কারমূলক সিদ্ধান্ত নিয়েছে। যা মূলত আগামী পাঁচ বছরের জন্য কেন্দ্রের বিভিন্ন স্কিমের উপাদানগুলিকে নতুন করে সাজানোর লক্ষ্যে গৃহীত।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top