এবার দাম বাড়ছে মাদার ডেয়ারি দুধের, দেশের এই শহরগুলিতে লিটারে দু’টাকা বেশি দিতে হবে

WhatsApp-Image-2021-07-10-at-4.28.16-PM.jpeg

Onlooker desk: আমূলের পর মাদায় ডেয়ারি। কাল, রবিবার থেকে দিল্লি, মুম্বই, কলকাতা-সহ বিভিন্ন শহরে মাদার ডেয়ারির দুধের দাম লিটারে ২ টাকা বৃদ্ধি পাচ্ছে। কাঁচামালের দাম বাড়ার কারণেই এই মূল্যবৃদ্ধি। দুধের দাম ২০১৯-এর ডিসেম্বরের পর আর বাড়েনি।
গত ১ জুলাই দুধের দাম বাড়িয়েছে আমূল। দেশের সব শহরেই লিটারে দু’টাকা দর বেড়েছে দুধের।
দাম বাড়ানোর যুক্তি হিসাবে মাদার ডেয়ারি জানায়, দুধ কেনার খরচ গত এক বছরে ৮ থেকে ১০ শতাংশ বেড়েছে। অন্যান্য খরচও বেড়ে গিয়েছে অনেকখানি। এ কারণেই লিটারে দু’টাকা দুধের দাম বাড়ানো হচ্ছে। মাদার ডেয়ারির দাবি, ১১ জুলাই থেকে দুধের দাম লিটারে দু’টাকা বাড়াতে বাধ্য হচ্ছে তারা। দিল্লি ছাড়াও উত্তর প্রদেশের পূর্ব ও মধ্যাঞ্চল, মুম্বই, নাগপুর এবং কলকাতায় দাম বাড়ছে।
দেশের ১০০-রও বেশি শহরে মাদার ডেয়ারির সামগ্রী পাওয়া যায়। দিল্লি-এনসিআরে এই সংস্থা দিনে ৩০ লক্ষ লিটার দুধ বিক্রি করে। টাকার অঙ্কে দৈনিক বিক্রি ৩৫ লক্ষ।
একটি বিবৃতিতে তারা জানিয়েছে — গত এক বছরে কাঁচামালের দাম কয়েক গুণ বেড়েছে। মূল্যবৃদ্ধির সেই প্রভাব আমাদের সংস্থার উপরে পড়েছে। পাশাপাশি অতিমারীতে দুধের উৎপাদনও ব্যাহত হয়েছে। গত ৩-৪ সপ্তাহে কাঁচা দুধের দাম ৪ শতাংশ বেড়েছে। গত এক বছর ধরেই তা বাড়ছে। কিন্তু তার পরেও উৎপন্ন সামগ্রীর দাম বাড়ানো হয়নি।
এখনও বর্ধিত মূল্যের অল্প অংশ ক্রেতাদের থেকে আদায় করা হচ্ছে বলে তাদের দাবি। একদিকে দুগ্ধ উৎপাদনকারীদের প্রতিযোগিতায় টিকিয়ে রাখা, অন্যদিকে ক্রেতাদের কাছে ভালো মানের সামগ্রী পৌঁছে দেওয়া। দু’দিকেই তারা নজর দিচ্ছে বলে বিবৃতিতে জানানো হয়েছে।
টোকেন মিল্ক প্রতি লিটার ৪২ টাকার বদলে ৪৪ টাকায় বিক্রি করা হবে। পলি প্যাকে ফুলক্রিম মিল্কের দাম ৫৫ টাকা থেকে দু’টাকা বেড়ে হবে ৫৭ টাকা। টোনড মিল্ক ৪৫ টাকা থেকে বেড়ে ৪৭ এবং ডবল টোনডের দাম ৩৯ টাকার বদলে ৪১ টাকা হবে বলে তারা জানিয়েছে।
এ ছাড়া গোরুর দুধের দামও লিটারে দু’টাকা বাড়ছে। এই দুধের প্রতি লিটার ৪৭ টাকার বদলে বিক্রি হবে ৪৯ টাকায়। হাফ লিটার দুধের পাউচে দাম বাড়বে ১ টাকা করে।
পেট্রল, ডিজেলের পাশাপাশি ভোগ্যপণ্যের দামও হু হু করে বেড়েছে। বিশেষত ভোজ্য তেলের দর ভালোই বেড়েছে গত কয়েক মাসে। তার উপরে দুধের দাম বৃদ্ধি পেয়ে আমজনতার চাপ আরও বাড়ল।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top