বিনামূল্যে টিকার দাবি, সুপ্রিম কোর্টে হলফনামা রাজ্যের

SC.jpg

Onlooker desk: টিকার জোগান নিশ্চিত করে রাজ্যগুলিকে তা বিনামূল্যে দেওয়ার ব্যাপারে কেন্দ্রের অবিলম্বে তৎপর হওয়া উচিত বলে সুপ্রিম কোর্টে হলফনামায় জানাল পশ্চিমবঙ্গ সরকার। শুক্রবার জমা দেওয়া ওই হলফনামায় রাজ্য জানিয়েছে, টিকাকরণের অভিন্ন নীতি থাকা দরকার। টিকার দামে কেন্দ্র-রাজ্যের মধ্যে ফারাক থাকাও উচিত নয় বলে মত মমতার সরকারের।
টিকাকরণের পদ্ধতি নিয়ে আগামী সোমবার সুপ্রিম কোর্টে শুনানি রয়েছে। তার আগে হলফনামা দিয়ে রাজ্য জানিয়েছে — রাজ্যগুলি পৃথক ভাবে টিকার দাম নিয়ে আলোচনা করতে পারবে না। এমনিতেই স্বাস্থ্য পরিকাঠামো বাড়ানোর জন্য রাজ্যগুলির কোষাগারের হাল খারাপ। তার উপরে টিকার জন্য অর্থবরাদ্দ করতে বাধ্য করা হচ্ছে তাদের।
এ সপ্তাহের শুরুতেই টিকার দাম নিয়ে প্রশ্ন তুলেছিল সুপ্রিম কোর্ট। কেন্দ্রকে এ সংক্রান্ত নীতি পুনর্বিবেচনার নির্দেশও দেয় সর্বোচ্চ আদালত। না হলে বিশৃঙ্খলা তৈরি হতে পারে বলে মনে করে কোর্ট।


গত ১ মে শুরু হওয়া কেন্দ্রের নতুন টিকাকরণ নীতিতে দামের বিভিন্নতা নিয়ে বহু রাজ্যই অভিযোগ জানিয়েছে। গত মাসে টুইট করে মমতা জানিয়েছিলেন — বিজেপি সব সময় এক দেশ, এক দল, এক নেতার কথা বলে চিৎকার করে। কিন্তু প্রাণ বাঁচাতে টিকার জন্য এক দর বাঁধতে পারে না তারা। বয়স, জাত, স্থান ভেদে প্রত্যেক ভারতীয়র টিকা প্রয়োজন। কেন্দ্র বা রাজ্য, দুই সরকারের জন্যই কোভিড টিকার অভিন্ন দাম নির্দিষ্ট করা উচিত কেন্দ্রের।
গত মাসেও সিরাম ইনস্টিটিউট ও ভারত বায়োটেকের থেকে কোভিশিল্ড এবং কোভ্যাক্সিন কিনেছে কেন্দ্র। বিনামূল্যে রাজ্যগুলির কাছে তা দেওয়া হয়েছে। নিয়ম বদলে বর্তমানে প্রস্তুতকারী সংস্থাগুলি উৎপাদিত টিকার ৫০ শতাংশ রাজ্য এবং বেসরকারি প্রতিষ্ঠানকে বিক্রি করবে বলে স্থির হয়েছে। বাকিটা তুলনায় কম দামে বেচা হবে কেন্দ্রকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top