ঘূর্ণিঝড়ের আগে আছড়ে পড়ল টর্নেডো, এ পর্যন্ত মৃত ২

E8EFEC8B-5894-4AA0-ADF4-6F561674E212.jpeg

প্রতীকী চিত্র

কলকাতা: কাল, বুধবার আছড়ে পড়ার কথা ঘূর্ণিঝড় ইয়াসের। তার আগে মঙ্গলবার টর্নেডোর তাণ্ডবচলল হুগলি উত্তর ২৪ পরগনার কিছু এলাকায়। ব্যান্ডেল এবং নৈহাটি হালিশহরে দিন কয়েকমুহূর্তের ঝড়ে আতঙ্ক তৈরি হয়। ঝড়ের গতি এতটাই ছিল যে দোকান উড়ে খালে পড়ে যায়। ভেঙে পড়েগাছপালা। আবহাওয়া দপ্তর জানিয়েছে, এটা ছোটখাটো টর্নেডো। কাল ঘূর্ণিঝড় আসার কথা। তারআগে অনেক সময় এমনটা হয়।

দিকে, আজ, মঙ্গলবার রাতের মধ্যেই অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হতে চলেছে ইয়াস।মঙ্গলবার বিকেলে মৌসম ভবনের প্রকাশ করা বুলেটিন জানাচ্ছে, গত ঘণ্টায় স্থলভাগের আরও কাছেচলে এসেছে ইয়াস। তার আগে শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে সে। পরের ঘণ্টায় তাঅতিশক্তিশালীহতে পারে। বুধবার রাত পর্যন্ত পরিস্থিতি তেমনই থাকতে পারে। তবে তার গতিপথ আপাততওডিশার দিকে।

বুলেটিনে বলা হয়েছে, স্থলভাগে আছড়ে পড়ার আগে উত্তর বঙ্গোপসাগরে ইয়াসের গতিবেগ ১১০ থেকে১২০ কিলোমিটার হতে পারে। বুধবার সকালে তা বেড়ে দাঁড়াতে পারে ১৫৫১৬৫ কিলোমিটার।

তার আগে মঙ্গলবার দুপুরে ঝড় শুরু হয় ব্যান্ডেলে। লাগোয়া নৈহাটি এবং হালিশহরেও প্রভাব দেখা যায়তার। এরপর কোথাও দোকান উড়ে গিয়ে পড়ে খালে, কোথাও আবার গাছ পড়ে একাধিক বাড়ির চালভেঙে যায়। কয়েকটি বাড়ির টিনের চাল পাক খেতে খেতে উড়ে যায় বহু দূরে।

পাশাপাশি ঝড় পুরোদস্তুর আসার আগে শুরু হয়ে গিয়েছে প্রাণহানিও। মঙ্গলবার পাণ্ডুয়ার হড়ালদাসপুরে বাজ পড়ে মৃত্যু হয়েছে এক যুবকের। নাম কমল মাঝি (২২) পাণ্ডুয়ার দ্বারবাসিনী পঞ্চায়েতেরআটপালা গ্রামের স্বপন বাউল দাস (৪০) নামেও এক জনের মৃত্যু হয়েছে বজ্রাঘাতে।

বৃহস্পতিবার দুপুর পর্যন্ত গভীর নিম্নচাপের প্রভাবে অতি ভারী এবং ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

(প্রতীকী চিত্র)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top