মৃতদের জীবিত দেখিয়ে রেশন সামগ্রী লুঠের নালিশ ডিলারের বিরুদ্ধে

RATION.jpg

বর্ধমান: মৃতদের জীবিত দেখিয়ে তাঁদের নামে রেশন সামগ্রী তুলে আত্মসাতের অভিযোগ উঠল রেশন ডিলারের বিরুদ্ধে। মঙ্গলবার বিষয়টি ধরা পড়ার পরেই ক্ষিপ্ত হয়ে ওঠেন পূর্ব বর্ধমানের মঙ্গলকোটের ক্ষীরগ্রাম অঞ্চলের ধারসোনা গ্রামের বাসিন্দারা। তাঁরা রেশন ডিলারের বাড়ির সামনে জড়ো হয়ে বিক্ষোভ দেখান। তা নিয়ে উত্তেজনা চরমে ওঠে। যদিও অভিযোগ অস্বীকার করেছেন রেশন ডিলার।
ওই গ্রামের ২৪৫ নম্বর রেশন শপের ডিলার চাঁদ শেখ। গ্রামবাসীরা জানান, কোনও গ্রাহক মারা গেলে, তাঁর কার্ড ডিলারের মাধ্যমে খাদ্য দপ্তরে জমা পড়ার কথা। সেই মতো মৃত্যুর পর রেশন কার্ড পরিবারের লোকজন যথারীতি ডিলারের হাতে তুলে দেন। কিন্তু ডিলার চাঁদ শেখ মৃত ব্যক্তিদের রেশন কার্ডগুলি নিজের কাছেই রেখে দেন। এবং মৃতদের জীবিত দেখিয়ে বছরের পর বছর ধরে রেশন সামগ্রী তুলে আত্মসাৎ করেছেন। গ্রামবাসীদের মধ্যে মন্টু শেখ জানান, তাঁর পরিবারের মৃতদের রেশন কার্ডের নম্বর মেলাতে গিয়ে তিনি জানতে পারেন, সেগুলি এখনও সচল আছে। রেশন ডিলার কার্ডগুলি খাদ্য দপ্তরে জমা দেননি। এই ঘটনার কথা জানাজানি হতেই গ্রামবাসীরা অভিযুক্ত ডিলারের বাড়ির সামনে জড়ো হয়ে বিক্ষোভ দেখাতে শুরু করেন।
অভিযোগ প্রসঙ্গে চাঁদ শেখ দাবি করেন, মৃত গ্রাহকদের রেশন কার্ড ও তার পুরো তথ্য তিনি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে পাঠিয়ে দিয়েছেন। কাটোয়া মহকুমা খাদ্য নিয়ামক কবিরুল ইসলাম জানান, ঘটনার কথা তিনি শুনেছেন। বিষয়টি নিয়ে ব্লক খাদ্য পরিদর্শকের কাছে রিপোর্ট চেয়ে পাঠিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published.

scroll to top