ইয়াসের প্রভাব? সুন্দরবনে মৃত্যু রয়্যাল বেঙ্গলের

IMG-20210530-WA0001.jpg

কলকাতা: রবিবার সকালে হরিণভাঙা জঙ্গলের কাছে পড়ে থাকতে দেখা যায় তাকে। গায়ে কালো ডোরা। পূর্ণবয়স্ক একটি রয়্যাল বেঙ্গল টাইগার। খুবই কাহিল। সজনেখালিতে চিকিৎসার জন্য নিয়ে যাওয়ার পথে মৃত্যু হলো তার। ময়না-তদন্ত হবে বাঘটির। ঘটনাটি রবিবারের।
সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের অধীন হরিখালি ক্যাম্পের হরিণভাঙা জঙ্গল থেকে এ দিন উদ্ধার করা হয় ওই পূর্ণবয়স্ক বাঘটিকে। খানিকটা ঝুঁকি নিয়েই বাঘটির প্রাথমিক চিকিৎসা শুরু করেন বনকর্মীরা। কিন্তু তাতে সাড়া দেয়নি অসুস্থ ওই দক্ষিণরায়। তাকে প্রথমে খাওয়ার জন্য কাঁচা মাংস দেওয়া হয়। কিন্তু তা ছুঁয়েও দেখেনি বাঘটি। তাকে স্যালাইন দেওয়ার চেষ্টাও ব্যর্থ হয়। তারপরে বাঘটিকে সজনেখালি রেঞ্জ অফিসে নিয়ে যাওয়ার পথেই মারা যায় সে।
মনে করা হচ্ছে, ইয়াস এবং ভরা কোটালের জোড়া ধাক্কা সামলাতে পারেনি বাঘটি। তবে মৃত্যুর প্রকৃত কারণ ময়না-তদন্তের পরেই স্পষ্ট হবে।
সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের এক কর্তা সংবাদমাধ্যমে বলেন, ‘মৃত বাঘটির বয়স আনুমানিক ১০ বছর। ওজন ছিল ১০০ কেজি। বাঘটি বনকর্মীদের প্রাথমিক চিকিৎসায় সাড়া দেয়নি। তার দেহে কোনও ক্ষত না থাকলেও, শরীরের ভিতরে কোনও সমস্যা থাকতে পারে। ময়নাতদন্তের পর মৃত্যুর প্রকৃত কারণ জানা যাবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top