রাজ্যে থাবা চওড়া করছে কালো ছত্রাক, এবার মৃত্যু বাঁকুড়ায়

C0A40C95-145A-4A5F-8087-0475826AD167.jpeg

বাঁকুড়া: মিউকরমাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর ঘটনা ঘটল বাঁকুড়া মেডিক্যাল কলেজ হাসপাতালে। সেই সূত্রে রাজ্যে এই অসুখে মৃতের সংখ্যা দাঁড়াল তিন।
বাঁকুড়ার ছাতনা থানা এলাকার বাসিন্দা, বছর ৪৭-এর ওই ব্যক্তি কোভিড অবস্থাতেই ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হন। বাঁকুড়া মেডিক্যালে ভর্তি করা হয় তাঁকে। কোভিডে ঝুঁকি নিয়েও গত সপ্তাহে অস্ত্রোপচার হয় তাঁর। পচন ধরে যাওয়ায় বাঁ দিকের চোখ-সহ মুখের একটা অংশ বাদ দিতে হয়। তারপর ক’দিন ভেন্টিলেটরে থেকেও শারীরিক অবস্থার উন্নতি হয়নি। রবিবার মারা যান তিনি।
একই অসুখ নিয়ে ভর্তি হওয়া আসানসোলের বাসিন্দা এক মহিলার অবস্থার অবনতি হওয়ায় তাঁকে কলকাতায় রেফার করা হয়েছে। আরও সাত জন ব্ল্যাক ফাঙ্গাসের রোগীর চিকিৎসা চলছে বাঁকুড়া মেডিক্যালে। তাঁদের মধ্যেও তিন-চারজনের অবস্থা আশঙ্কাজনক বলে খবর।
ব্ল্যাক ফাঙ্গাস বা মিউকরমাইকোসিস চিকিৎসায় বাঁকুড়া মেডিক্যাল এখন ‘রিজিওনাল হাব’। ইএনটি, চক্ষুরোগ, মেডিসিন-সহ একাধিক গুরুত্বপূর্ণ বিভাগের ১১ জন সদস্যকে নিয়ে বিশেষ মেডিক্যাল বোর্ড গঠন করা হয়েছে। বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম ও দুই বর্ধমানের রোগীরা ভর্তি আছেন হাসপাতালে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top